Uric Acid knee pain

ইউরিক অ্যাসিড হলো ,পিউরিন জাতীয় খাদ্যের metabolism এর ফলে উৎপন্ন বর্জ্য পদার্থ। সাধারনত ইউরিক অ্যাসিড রক্তের মধ্যে দ্রবীভূত থাকে এবং কিডনির দ্বারা ফিল্টার হয়ে মূত্রের সাথে শরীর থেকে বেরিয়ে যায়।

       
•কিন্তূ জল কম খাওয়ায় ফলে বা অতিরিক্ত পিউরিন জাতীয় খাবার খাওয়ায় ফলে, দেহে  ইউরিক  ইউরিক অ্যাসিডের স্ফটিক(Crystal) তৈরি হয় যা জইন্ট এ জমা হয়ে , যন্ত্রণাদায়ক ইনফ্লেমেশন সৃষ্টি করে  যাকে Gout গাউট বলে ।
       
• ইউরিক অ্যাসিড crystal গুলি কিডনি তে জমা হয়ে বৃদ্ধি পায় যাকে কিডনি স্টোন বা মূত্র পাথরী বলে।

• উচ্চ ইউরিক অ্যাসিড এবং গাউট নির্ণয় করা হয় কীভাবে?
ইউরিক অ্যাসিডের স্বাভাবিক স্তর 2.5 থেকে 7.0mg/dL  নির্ধারণের জন্য একটি রক্তের নমুনা পরীক্ষা করা হয়।  হাড় এবং জয়েন্টগুলির আল্ট্রাসাউন্ড, এক্স-রে বা ক্যাট স্ক্যান ইমেজিং দ্বারা দেখা উচিত ।

•যত্ন এবং চিকিৎসা পদ্ধতি :-

উচ্চ ইউরিক অ্যাসিড থেকে নিজেকে ভালো রাখার জন্য, বেশীকরে জল খান ,নিজের ওজন কম করুণ, ব্লাড সুগার কন্ট্রোলে রাখুন ।

•Sea Food বা সামুদ্রিক মাছ, Red Meat  (খাসি , গরু মাংস , ফুলকপি ও মাশরুম, কোল্ড ড্রিংকস এবং অ্যালকোহল বর্জন করুন।

আপনার যদি বেশী ব্যাথা হয় আপনি Ibuprofen ও প্যারাসিটামল জাতীয় ট্যাবলেট খেতে পারেন। ইউরিক এসিডের মাত্রা কমানোর জন্য আল্লুপেরিনোল বা Fevuxostat এক মাস থেকে তিন মাস ব্যাবহার করা উচিৎ।

এছাড়াও যদি কিডনির পাথরটি  প্রস্রাবের প্রবাহকে বাধা দেয় বা সংক্রমণের কারণ হয়ে দাঁড়ায়, সার্জারি করে পাথরটি অপসারণ করা প্রয়োজন হতে পারে।

**কোনো রকম ঔষধ ব্যাবহারের আগে বিশেষজ্ঞ ডাক্তারের পরামর্শ  নিন।

আপনার এলাকার  কোন ডাক্তার কোথায় চেম্বার করছেন সেখানে নাম লেখাতে ও লাইভ অ্যাপয়েন্টমেন্ট স্ট্যাটাস জানার জন্য @Prescripson মোবাইল অ্যাপ্লিকেশন ডাউনলোড করুন।

Prescripson

twitter.com/prescripson 

youtube.com/prescrpson

Web - https://www.prescripson.com

Bottom Ad [Post Page]