কোভিড কীভাবে আপনার মস্তিষ্কের স্বাস্থ্যকে প্রভাবিত করতে পারে এবং এটিকে শক্তিশালী করার চারটি উপায়:

আমরা প্রত্যেকেই করোণা ভাইরাসকে শ্বাস অঙ্গের সঙ্গে সংযুক্ত করি করোনাভাইরাস মূলত ফুসফুসের উপর আক্রমণ করে এবং তার কোষগুলিকে নষ্ট করে দেয়।

যার কারণে এর অতি সাধারণ একটি লক্ষণ হলো শ্বাসকষ্ট।

কিন্তু দীর্ঘদিন গবেষণা ও চর্চার মাধ্যমে বিজ্ঞানী ও গবেষকরা জানতে পেরেছে যে এই করোনা ভাইরাস শ্বাসতন্ত্রের পাশাপাশি কিছু ক্ষেত্রে আপনার মস্তিষ্কের ওপরও এর প্রভাব বিস্তার করতে পারে।

বিগত কয়েক বছরের তথ্য থেকেই এটি প্রমাণিত হয়েছে যে প্রতি আক্রান্ত 7 জনের মধ্যেই অন্তত 1 জনের মস্তিষ্কের ওপর পার্শ্বপ্রতিক্রিয়া রয়েছে।

যদিও করোনাভাইরাস সরাসরি মস্তিষ্কের কোষ বা স্নায়ুকে আক্রমণ করে না কিন্তু দেখা গেছে কোভিড আক্রান্ত হবার পর রোগীদের বেশকিছু মস্তিষ্ক জনিত ক্ষয়ক্ষতি এর লক্ষণ লক্ষ্য করা গেছে।

তাহলে আসুন জেনে নিই করোনাভাইরাস আপনার মস্তিষ্কের কিরকম ক্ষতি করতে পারে।

সাধারণত করোনা ভাইরাস জনিত ক্ষতি গুলি রোগ আসার কিছুদিন পর লক্ষ্য করা যায় ব্যক্তিভেদে ভিন্ন ভিন্ন প্রতিক্রিয়া সৃষ্টি করে তারমধ্যে উল্ল্যেখযোগ্য কিছু হল:

  • মাথা ব্যাথা
  • স্মৃতিশক্তি কমে যাওয়া
  • মনোযোগ দিতে না পারা
  • মানুষিক বিকৃতি
  • বিভিন্ন জিনিস গুলিয়ে ফেলা
  • মানুষিক ক্লান্তি অনুভব করা
যে সমস্ত রোগীরা দীর্ঘ সময় করোনা ভাইরাস দ্বারা আক্রান্ত ছিলেন তাদের মধ্যে এই মস্তিষ্ক কত লক্ষণ গুলি বেশি পাওয়া গেছে অপরপক্ষে যারা খুব তাড়াতাড়ি সুস্থ হয়ে উঠেছেন তাদের মধ্যে তুলনামূলক ভাবে এই লক্ষণগুলি কম দেখা গেছে।

তবে চিন্তার কিছু নেই যদি আপনিও এই ধরনের কোন সমস্যায় পড়ে থাকেন তবে তা থেকে বেরিয়ে আসার বেশ কিছু উপায় এখানে উল্লেখ করা হয়েছে, যেগুলি ঠিকমত পালন করলে আপনি আবার আপনার পরিচিত জীবনে ফিরে আসতে পারবেন।


সুষম খাবার খান যা মস্তিস্কের বিকাশ ঘটায়:

আমাদের শরীর তথা মস্তিষ্ক এমন একটি যন্ত্র যা নিজেকে ঠিক করে ফেলার ক্ষমতা রাখে কিন্তু তার জন্য তার সুষম খাদ্যের প্রয়োজন হয় এক্ষেত্রে আপনি আপনার খাদ্যতালিকায় বেশি পরিমাণে সবুজ সবজি তার সাথে তেলযুক্ত মাছ যুক্ত করতে পারেন এগুলি আপনার মস্তিষ্কের পক্ষে ভালো যা আপনাকে খুব তাড়াতাড়ি এই সমস্যাগুলো কাটিয়ে উঠতে সাহায্য করবে।।


মেডিটেশন বা ধ্যান অভ্যাস করুন:

আমাদের মস্তিষ্কে সব সময় কিছু না কিছু চলতে থাকে যার কারণে সে নিজেকে পুনরায় ঠিক করে তোলার প্রক্রিয়া ঠিকমতো করতে পারেনা এক্ষেত্রে যদি আপনি নিয়মিত মেডিটেশন বা ধ্যান করা অভ্যাস করেন তা আপনার মস্তিষ্কের কন্সেন্ট্রেশন ক্ষমতা বাড়াবে এবং তাকে শান্ত করে তুলবে যা পরোক্ষভাবে আপনার ইমিউনিটি পাওয়ার বৃদ্ধিতে সাহায্য করবে।


রাতে শান্তি মত ঘুমান:

সারাদিনের খাটাখাটনির পর ঘুম আমাদের কাছে এতটা জরুরি কারণ যখন আমরা ঘুমাই তখন আমাদের শরীর আমাদের সারাদিনের বিভিন্ন কাজের ফলে হওয়া ক্ষয়ক্ষতি গুলিকে ধীরে ধীরে ঠিক করে বাহ রিপেয়ার করা শুরু করে এক্ষেত্রে করোনা ভাইরাস জনিত ক্ষতি করতে প্রতিরাতে আপনার ভালো করে ঘুম হওয়াটা খুবই জরুরী।।



নিজের চিন্তা শক্তিকে কাজে লাগিয়ে কিছু কাজ করুন:

আমাদের পেশী যেমন অতিরিক্ত কাজ করলে আরো সফল হয়ে উঠে ঠিক একই রকম আমাদের মস্তিষ্ক ও কঠিন কাজ করলে আরো শক্তিশালীও সক্ষম হয়ে ওঠে এক্ষেত্রে আপনার হারানো ক্ষমতা পুনরায় অর্জন করতে তাকে দিয়ে বেশ কিছু কাজ করাতে হবে আপনি বিভিন্ন ধরনের ক্রিয়েটিভ কাজে যুক্ত হতে পারেন যা ধীরে ধীরে আপনার মস্তিষ্কের হারিয়ে যাওয়া ক্ষমতা আবার ফিরিয়ে আনবে।।

No comments:

Bottom Ad [Post Page]