ভিটামিন সি বা অ্যাসকরবিক অ্যাসিড, একটি ভিটামিন যা একটি সুস্থ ইমিউন সিস্টেমকে Strong করার জন্য সুপরিচিত। এটি করোনা ভাইরাস বিরুদ্ধে লড়তে সহায়তা করে যেহেতু আপনার শরীর ভিটামিন সি তৈরি করতে পারে না, এটি অবশ্যই প্রতিদিন খাওয়া খাবার থেকে আসা উচিত। 

গবেষণায় দেখা যায় ভিটামিন সি সারা শরীরে টিস্যুর বৃদ্ধি এবং মেরামতের জন্য অপরিহার্য। ভিটামিন সি ক্ষত সারাতে সাহায্য করে এবং সুস্থ হাড়, দাঁত, ত্বক এবং কার্টিলেজ( কার্টিলেজ এক ধরনের tissue টিস্যু যা হাড়কে cover করে রাখে) মেরামত ও বজায় রাখতে সহায়তা করে । একটি অ্যান্টিঅক্সিডেন্ট হিসাবে, ভিটামিন সি শরীরের ফ্রি Radical এর বিরুদ্ধে লড়াই করে যা কিছু ক্যান্সার এবং হৃদরোগ প্রতিরোধ বা করতে সাহায্য করে। খাদ্য থেকে ভিটামিন সি এছাড়াও অস্টিওআর্থারাইটিস রোগীদের মধ্যে কার্টিলেজ-এর ক্ষতির ঝুঁকি কমায় ।

যদিও এটি আপনাকে ঠান্ডা লেগে শরীর খারাপ হওয়া থেকে বিরত রাখতে পারে না, কিছু প্রমাণ রয়েছে যে ভিটামিন সি এর উচ্চ মাত্রা কিছু লোকের জন্য ঠান্ডার লক্ষণগুলির কমাতে সহায়তা করে। যাইহোক ভিটামিন সি জাতীয় ট্যাবলেট। গুলো উচ্চ মাত্রায় গ্রহণ করার আগে আপনার ডাক্তার বা registered ডায়েটিশিয়ান বা পুষ্টিবিদদের পরামর্শ ।

ভিটামিন সি এর উৎস প্রচুর এবং সর্বদা জনপ্রিয় কমলালেবুর বাইরেও বিস্তৃত। অনেক ফল এবং সবজি এই গুরুত্বপূর্ণ ভিটামিন সরবরাহ করে। ভিটামিন সি এর উৎসগুলির মধ্যে রয়েছে লেবু, টমেটো, আলু, স্ট্রবেরি, সবুজ এবং লাল লঙ্কা, ব্রকলি( সবুজ ফুলকপি), ব্রাসেলস স্প্রাউট এবং কিউইফ্রুট। আপনি কাঁচা বা রান্না করা এই খাবারগুলি উপভোগ করতে পারেন, তবে এটি লক্ষ্য করা গুরুত্বপূর্ণ যে ফল এবং শাকসবজি ভিটামিন সি হারায় বা দীর্ঘ সময়ের জন্য সংরক্ষণ করা হয়। সর্বাধিক পুষ্টি পেতে, গাছ থেকে তোলার পরে যত তাড়াতাড়ি সম্ভব সেগুলি।


নিরামিশ ভোজী রা বিশেষভাবে জানতে আগ্রহী হতে পারেন যে ভিটামিন সি শরীরকে আয়রন আরও ভালভাবে শোষণ করতে সাহায্য করে-যেমন শিম, পালং শাক এবং কুইনোআ উদ্ভিদজাত খাবার থেকে। এই সুবিধা পেতে, ভিটামিন সি সমৃদ্ধ খাবারগুলিকে একই খাবারে আয়রন সমৃদ্ধ উদ্ভিদ খাবারের সাথে খাওয়া উচিৎ।


Source- NCBI ARTICLE

No comments:

Bottom Ad [Post Page]